...

ব্রাজিলের কাছে ২-০ গোলে বিধ্বস্ত কোস্টারিকা

স্বদেশ বার্তা ডেস্কঃ হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর অবশেষে জয় পেলেন পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। যেন মান রক্ষা হলো ফেভারিটের তালিকায় থাকা দলটির। খেলার নির্ধারিত ৯০ মিনিটের অতিরিক্ত সময়ের প্রথম মিনিটে ফিলিপের গোলে ১-০ গোলে এগিয়ে যায় ব্রাজিল। এরপর সুপারস্টার নেইমার শেষ মিনিটে বল জাল জড়িয়ে দেন আরেকটি।

রাশিয়া বিশ্বকাপে সেন্ট পিটার্সবাগে কোস্টারিকার বিপক্ষে ০-২ গোল নিয়ে জয়লাভ করে নেইমার বাহিনী। শুক্রবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় ‘ই’ গ্রুপ থেকে মুখোমুখি হয় ব্রাজিল-কোস্টারিকা। তবে প্রথমার্ধে বেশ দাপট দেখিয়ে খেললেও বিপক্ষের জালে বল প্রবেশ করাতে পারেনি ব্রাজিল।

ম্যাচের ১৩ মিনিটে বড় একটি সুযোগ পেয়েছিল কোস্টারিকা। ক্রিশ্চিয়ান গ্যাম্বোয়া দারুণভাবে বলটা বাড়িয়ে দিয়েছিলেন বক্সের মধ্যে দৌঁড়ে যাওয়া ইয়োহান ভেনেগাসের কাছে। তবে অবশেষে গোলপোস্টের বাম পাশ ঘেঁষে বেরিয়ে যায় বলটি।

২৫ মিনিটে ডানপ্রান্ত দিয়ে দৌঁড়ে মার্সেলো বল দেন নেইমারকে। নেইমার বক্সের মধ্যে থাকা গ্যাব্রিয়েল হেসুসের কাছে বল দিলে সেটা জালে জড়াতে ভুল করেননি ব্রাজিলিয়ান স্ট্রাইকার। তবে সেটা অফসাইডর কারণে অবশ্য বাতিল হয়ে যায়।

এরপর ২৮ মিনিটে বল নিয়ে বক্সের মধ্যে ঢুকে গিয়েছিলেন নেইমার। কোস্টারিকা গোলরক্ষক কেইলর নাভাস এগিয়ে এসে কোনোমতে সেটা ফিরিয়ে দেন। পরের মিনিটে আরো দুটি আক্রমণ করে ব্রাজিল।

দ্বিতীয়ার্ধে ৪৮ মিনিটে গোলের সুযোগ নষ্ট করে ব্রাজিল। পাওলিনহোর ক্রসে আরেকটি সংঘবদ্ধ আক্রমণে গোলমুখে জটলা পাকিয়েও সাফল্য পায়নি তারা। ৪৯ মিনিটে একইরকম আক্রমণে আরো একবার হতাশ হতে হয় তাদের।

৫৬ মিনিটে পাওলিনহোর ক্রস থেকে বক্সের মধ্যে নেইমারের শট আঙুলের ডগা দিয়ে ফিরিয়ে দেন নাভাস। পরের মিনিটে পাওলিনহোর কাছ থেকেই বল পেয়েই সরাসরি রিয়াল গোলরক্ষকের হাতে মেরে দেন কৌতিনহো।

ম্যাচের ৭৭ মিনিটে একাই মাঝমাঠ থেকে বল নিয়ে কোস্টারিকার বক্সে ঢুকে পড়েন নেইমার। কিন্তু ফাঁকা পেয়েও শটটা নিতে পারেননি। প্রতিপক্ষ ডিফেন্ডারের আলতো ছোঁয়ায় বক্সের মধ্যেই পড়ে যান নেইমার।

নির্ধারিত ৯০ মিনিটের অতিরিক্ত সময়ের প্রথম মিনিটে ফার্নান্দোর ক্রস পেয়ে বক্সের মধ্যে ফিরমিনোর মাথা হয়ে জেসুসের পায়ে বল যায়। সেখান থেকে তিনি সেটা দেন দৌঁড়ে আসা কুতিনহোকে। বার্সেলোনা মিডফিল্ডার সেটা জালে জড়িয়ে দেন। যার ফলে ০-১ গোলে এগিয়ে যায় ব্রাজিল।

এরপর চতুর্থ মিনিটে ফিরমিনো আর কুতিনহোর ওয়ান টু ওয়ান পাসে আরেকটি গোলের সুযোগ পায় ব্রাজিল। তবে সেটা কাজে লাগাতে পারেননি দলটি। অতিরিক্ত সময়ের শেষ মিনিটে এসে বক্সের ডানপাশ থেকে কস্তার পাস থেকে গোল করেন দলের অন্যতম তারকা নেইমার। অবশেষে ০-২ গোলের ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে নেইমার বাহিনী।

প্রসঙ্গত, গত ১৪ জুন রাশিয়া ও সৌদি আরবের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হয় রাশিয়া বিশ্বকাপ। এবারের টুর্নামেন্টে মোট ৩২টি দল অংশ নিচ্ছে। আগামী ১৫ জুলাই অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচ। বিশ্বকাপের নকআউট পর্ব শুরু হবে ৩০ জুন। কোয়ার্টার ফাইনালের চারটি ম্যাচ হবে ৬ ও ৭ জুলাই। ১০ ও ১১ জুলাই দুটি সেমিফাইনাল এবং ১৪ জুলাই তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ। গত বিশ্বকাপ আসরে শিরোপা ঘরে তুলেছিল জার্মানি। আর রানার্স আপ হয়েছিল আর্জেন্টিনা।

২২ জুন ,২০১৮

...
...

অফিস

পূবালী মার্কেট(দ্বিতীয় তলা),
পুরাতন বাসষ্ট্যান্ড,শিরোইল,
রাজশাহী,বাংলাদেশ।
মোবাইল(বার্তা কক্ষ):
01710058282
ই-মেইল:
sodeshbartanews@gmail.com info@sodeshbarta.com

সম্পাদক ও প্রকাশক

Card image

কামরুজ্জামান বাদশা


মোবাইল :01710058282
© কপিরাইট ২০১৬-২০১৭ স্বদেশ বার্তা